• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১২:৩৯

প্রত্যাশা পূরণ না হলে অর্জন ২ কোটি টাকা

পথরেখা অনলাইন : কোন জনসমাগম আর ভিড় ঠেলে এবার বিমানবন্দর পার হতে হয়নি বাংলাদেশ জাতীয় দলকে। অনেক নীরবেই গাড়িতে উঠতে পেরেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্তরা। বিশ্বকাপে প্রত্যশা পূরণ না হলেও প্রায় কোটি টাকার প্রাইজমানি পাচ্ছে ক্রিকেটাররা।
 
সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ২০২৩ বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। সেমি তো দূরে থাক, সবার আগেই বিদায় ঘণ্টা বেজে যায় বাংলাদেশের। হতাশাজনক বিশ্বকাপ কাটালেও বাংলাদেশ দল পাচ্ছে কোটি টাকারও বেশি। ধর্মশালায় আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপের শুরুটা বাংলাদেশ করেছিল দুর্দান্ত। দারুণ শুরুর পরই খেই হারাতে থাকে বাংলাদেশ। গুনে গুনে টানা ৬ ম্যাচ হেরেছে সাকিব আল হাসান-লিটন দাসরা। ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, এই পাঁচ ক্রিকেটীয় পরাশক্তির সঙ্গে তো প্রতিদ্বন্ধিতাই করতে পারেনি বাংলাদেশ। উপরন্তু নেদারল্যান্ডসের কাছে হেরেছে ৮৭ রানের বড় ব্যবধানে। তাতে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলাই পড়ে যায় ঝুঁকির মধ্যে।
 
এরপর প্রয়োজনী সময়ে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফির আশা জাগিয়ে তোলে বাংলাদেশ। আর এবারের বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে বাংলাদেশ হেরেছে ঠিকই। তবে সেই ম্যাচে প্রথমে ব্যাটিং করে বাংলাদেশ ৮ উইকেটে ৩০৬ রান করেছিল। এরপর অস্ট্রেলিয়া সেই রান ৩২ বল আগে তাড়া করায় পয়েন্ট তালিকায় আট নম্বরেই রয়েছে বাংলাদেশ। ২০২৩ বিশ্বকাপের অর্থ পুরস্কার এ বছরের ২২ সেপ্টেম্বর ঘোষণা করেছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তাতে গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাবে ৪০ হাজার মার্কিন ডলার। ২ ম্যাচ জেতায় বাংলাদেশ এখান থেকেই পেয়ে যাচ্ছে ৮০ হাজার ডলার। আর প্রথম পর্বে বাদ হওয়া দলগুলোর প্রত্যেকে পাবে ১ লাখ ডলার করে। সেমিফাইনালে না উঠতে পারলেও আইসিসি থেকে সব মিলিয়ে বাংলাদেশ দল পাচ্ছে ১ লাখ ৮০ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় তা ১ কোটি ৯৭ লাখ টাকা। বেঙ্গালুরুর চিন্নস্বামী স্টেডিয়ামে রবিবার ২০২৩ বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলছে ভারত-নেদারল্যান্ডস। আনুষ্ঠানিকতা সম্পন্যের ম্যাচে বড় পরাজয়েরে মুখে ছিল ইউরোপের দলটি।
 
১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়েতে প্রথম সেমিফাইনালে খেলবে ভারত-নিউজিল্যান্ড। কলকাতার ইডেন গার্ডেনসে পরদিন ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। সেমিতে বিদায় নেওয়া দল দুটির প্রত্যেকে পাচ্ছে ৮ লাখ ডলার (৮ কোটি ৭৮ লাখ টাকা)। এরপর ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে চ্যাম্পিয়ন দল পাবে ৪০ লাখ ডলার (৪৩ কোটি ৯৪ লাখ টাকা)। রানার্সআপ দল পাবে ২০ লাখ ডলার (২১ কোটি ৯৭ লাখ টাকা)। সেগুলো অবশ্য বাংলাদেশ দলের জন্য নয়। এর আগে ব্যর্থ একমিশন শেষে দেশে ফিরেছে বাংলাদেশ দল। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ায় বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ দল। আর এই হারের মাধ্যমেই শেষ হয়েছে টাইগারদের বিশ্বকাপ যাত্রা। বিশ্বকাপ শেষ না হতেই রবিবার সকাল দশটায় ভারত থেকে দেশে এসে পৌঁছেছে বাংলাদেশ দল। ফ্লাইট বিলম্বের কারণে নির্ধারিত সময়ের ১ ঘণ্টা পর দেশের মাটিতে পা রাখে টাইগার ক্রিকেটাররা।
 
বেশিরভাগ বিদেশি কোচিং স্টাফ ছাড়া দেশে ফিরেছেন টিম ম্যানেজমেন্টের বাকি সদস্যরা। ফিরে এসেছেন সকল ক্রিকেটাররা। সঙ্গে কোচিং স্টাফের একমাত্র সদস্য হিসেবে এসেছেন হেডকোচ চন্ডিকা হাথুরুসিংহে। দেশে ফিরে অবশ্য কিছুদিন বিশ্রামের সুযোগ পাচ্ছেন ক্রিকেটাররা। তবে ২৭ তারিখ থেকে মাঠে গড়াবে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। তার তিন দিন আগে থেকে অবশ্য শুরু হবে ক্যাস্প। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে এরপর শেষ টেস্ট অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে। আর টেস্ট দুটি খেলতে আগামী ২২ নভেম্বর ঢাকায় পা রাখবে কিউইরা। শুরুতে জানা গিয়েছিল ম্যাচ শেষ করেই রাতে ঢাকার বিমান ধরবে বাংলাদেশ দল। টিম ম্যানেজমেন্ট সূত্রে বলা হয়েছিল, দিবাগত রাত ১টার ফ্লাইটে পুনে থেকে দেশের পথে রওনা হবে বাংলাদেশ দল। তবে পরবর্তীতে জানানো হয়েছে রাতে নয়, সকালেই দেশের উদ্দেশে ফ্লাইট ধরবেন রিয়াদ-শান্তরা। ধারণা করা হচ্ছিল বিদেশি কোচরা আসবেন না দলের সাথে। যাবেন যার যার নিজ দেশে।
 
এদের মধ্যে দক্ষিণ আফ্রিকান কোচ অ্যালান ডোনাল্ডের বাংলাদেশ অধ্যায় শেষ হচ্ছে সবার আগে। থাকছেন না পারফর্ম্যান্স অ্যানালিসিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন। নিজ দেশেই থেকে যাবেন তিনি। ডোনাল্ড উড়াল দিয়েছেন নিজ দেশ দক্ষিণ আফ্রিকায়। সে হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে কোচিং বহরে নতুন অনেকেই যুক্ত হওয়ার অপেক্ষায় রয়েছেন। কারণ খণ্ডকালীন সময়ের জন্য কেউ কেউ দায়িত্ব পেতে পারেন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।